মঙ্গলবার, ৫ মে, ২০১৫

ইসলামিক লেকচার পরিচিতিঃ Getting To Know The Companions RA


আস্‌সালামু আলাইকুম :) আশা করি আল্লাহর রহমতে সবাই অনেক ভালো আছেন। পরীক্ষাসহ বিভিন্ন ব্যস্ততার কারণে প্রায় দীর্ঘ একমাস পর লিখতে বসলাম। এই একমাসে আমার ইসলামিক পড়াশুনার মধ্যে উল্লেখযোগ্য ছিলো গত রামাদানে (১৪৩৫ হিজরীতে) মুফতি ইসমাইল মেংকের দেয়া লেকচার সিরিজ Getting To Know The Companions RA। ইনশা আল্লাহ আজকের লেখাটিতে তুলে ধরার চেষ্টা করবো লেকচারটির বিভিন্ন দিক ও আমার অভিজ্ঞতা।

পৃথিবীতে প্রতিটি মানুষই কিছু বিশেষ মানুষকে অনুসরণ করতে চায় জীবনে চূড়ান্ত সফলতা অর্জনের জন্য। কারণ এই বিশেষ মানুষগুলো ব্যক্তিগতভাবে নিজে সফল হয়ে দেখিয়ে দিয়েছেন কীভাবে সফলতা অর্জন করতে হয়। উদাহরণস্বরূপ, দুনিয়াবী জীবনে সফলতা অর্জনের জন্য আমাদেরকে অনুপ্রাণীত করা হয় কিংবা আমরা নিজেরাই অনুসরণ করার চেষ্টা করি বিল গেটস, স্টিভ জবস, নেলসন ম্যান্ডেলা ও আইনস্টাইনের মতো মানুষদের। কারণ এই মানুষগুলো নিজেদের চেষ্টা ও আন্তরিকতার মাধ্যমে পার্থিব জীবনে লাভ করেছেন চূড়ান্ত সফলতা। কিন্তু মুসলিম হিসেবে আমাদের লক্ষ্য কেবল এই দুনিয়াবী জীবনের সফলতাই নয়। বরং আমাদের প্রকৃত লক্ষ্য তো পার্থিব জীবনে চেষ্টা ও সাধনার মাধ্যমে আখিরাত তথা পরকালের সাফল্য অর্থাৎ জান্নাত লাভ করা। আর এই সাফল্য অর্জনের জন্য পার্থিব জীবনে নবী-রাসূলগণের পর যাদেরকে আমাদের আদর্শ হিসেবে গ্রহণ করা উচিত তাঁরা হলেন হযরত মুহাম্মদ (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর সাহাবাগণ, যাঁরা তাঁদের চেষ্টা, সাধনা ও আন্তরিকতার মাধ্যমে অনুসরণ করেছেন আল্লাহ্‌ (সুবহানাহু ওয়া তা'আলা) ও নবী করীম (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) এর প্রতিটি আদেশ ও নিষেধ। যার ফলে দুনিয়ার বুকে থাকতেই তাঁদের কেউ কেউ পেয়েছিলেন জান্নাতের সুসংবাদ। কিন্তু আফসোস! আজ আমরা শত শত মেকি তারকার জীবন বৃত্তান্তের আদ্যোপান্ত জানলেও, হয়তো অনেকেই নামই জানি না মুসলিম উম্মাহ্‌র চূড়ান্ত সফল মানুষগুলোর। আর অনুসরণ তো অনেক পরের ব্যাপার। আশা করি মুফতি মেংকের এই লেকচার সিরিজটি এ ব্যাপারে আমাদের সামান্য হলেও সাহায্য করবে ইনশা আল্লাহ।

সিরিজ টাইটেলঃ Getting To Know The Companions RA

বক্তাঃ মুফতি ইসমাইল মেংক

মোট ভিডিওঃ ২৯ টি

মুফতি ইসমাইল মেংক এই লেকচার সিরিজটি প্রদান করেন রামাদান, ১৪৩৫ হিজরীতে (২০১৪ খ্রিস্টাব্দ) মালেশিয়ায়। ১৪৩৫ হিজরীতে রামাদান মাস ২৯ দিনে হওয়ায় মোট লেকচার সংখ্যা ২৯ টি। রামাদানে প্রতিদিনের তারাউইহ্‌র পর তিনি এই লেকচারগুলো প্রদান করেছিলেন। এই সিরিজটির মূল উদ্দেশ্য ছিল শ্রোতাদেরকের আমাদের মুসলিম তারকা তথা সাহাবাদের (রাদিয়াল্লাহু আনহুমা)  সাথে পরিচয় করিয়ে দেয়া। মোট ২৯ টি লেকচারে তিনি ৫০ জনেরও অধিক সাহাবীর সংক্ষিপ্ত জীবনী ও উল্লেখযোগ্য ঘটনা বর্ণনা করেন। প্রথম পাঁচটি লেকচার জুড়ে তিনি বর্ণনা করেন খুলাফায়ে রাশীদীনের জীবনী। তারপর প্রতিটি লেকচারে বর্ণনা করেন দুজন করে সাহাবার জীবনী। এই সিরিজের প্রায় প্রতিটি লেকচারে যে মূল বিষগুলো অন্তর্ভুক্ত তা হলো -

নির্বাচিত সাহাবা (রাদিয়াল্লাহু আনহু) এর জন্ম ও বংশ পরিচয়

ইসলাম গ্রহণের কাহিনী

জীবনের উল্লেখযোগ্য ঘটনা

কীভাবে শাহাদাতবরণ করেছেন তার ঘটনা

তাছাড়া মাঝে মাঝে তিনি কিছু টিপ্‌সও উল্লেখ করেছেন। তেমনি একটি টিপস হলো সহজেই আশারা মুবাশ্‌শারাদের (রাদিয়াল্লাহু আনহুমা) নাম মনে রাখার কৌশল। খুলাফায়ে রাশীদীনের নাম আমরা প্রায় সবাই জানি। বাকি ছয়জন সাহাবা (রাদিয়াল্লাহু আনহুমা) এর নাম মনে রাখার কৌশল হলো এই বিন্যাসটি মনে রাখাঃ


  • তালহা + আয-যুবায়ের [তালহা ইবন উবায়দুল্লাহ (রাঃ) ও আয-যুবায়র ইবন আল-আওয়াম (রাঃ)]
  • আবু উবাইদা + আবদুর রহমান ইবন আউফ [আবু উবাইদা ইবন যাররাহ (রাঃ) ও আবদুর রহমান ইবন আউফ (রাঃ)]
  • সাদ + সাঈদ [সাদ বিন আবি ওয়াক্কাস (রাঃ) ও সাঈদ বিন যাইদ (রাঃ)]

আশা করি আমরা সকলেই এই লেকচার সিরিজটির মাধ্যমে আমাদের প্রকৃত তারকাদের সম্পর্কে জানবো এবং তাদের দেখানো পথে চলার সর্বাত্মক চেষ্টা করবো। আজ এখানেই শেষ করছি। জাযাক আল্লাহ খাইরান :)

সম্পূর্ণ সিরিজটির অডিও ফরম্যাট ডাউনলোড করতে পারবেন এখান থেকে।


0 on: "ইসলামিক লেকচার পরিচিতিঃ Getting To Know The Companions RA"