রবিবার, ২৫ জানুয়ারী, ২০১৫

ভয়কে জয় করার তিনটি শক্তিশালী কৌশল

মানুষ হিসেবে আমাদের প্রায় সবারই ভয় পাওয়ার অভিজ্ঞতা আছে। এমনকি জগতের কিছু চূড়ান্ত সফল ও আত্মবিশ্বাসী মানুষেরও এই অভিজ্ঞতাটি রয়েছে। ভয় একটি ইতিবাচক অনুভূতি কারণ এটি আমাদের যেকোনো ক্ষতিকর সিদ্ধান্ত গ্রহণ করা থেকে বিরত রাখে, কিন্তু অধিকাংশ ক্ষেত্রেই আমাদের ভয় কিছু অতিরঞ্জিত অনুমানের ভিত্তিতে তৈরি হয়। আর এই ভয়ঙ্কর চিন্তাভাবনাগুলোকে দেখা যায় আমাদের লক্ষ্য ও স্বপ্নপূরণের পথে।

সচরাচর আমদের মাঝে যে ভয়গুলো দেখা যায় তার মধ্যে উল্লেখযোগ্য হলোঃ

    - ব্যর্থতার ভয়

    - প্রত্যাখ্যাত (Rejected) হওয়ার ভয়

    - নিজের প্রত্যাশা পূরণ না হওয়ার ভয়

যখন আমরা অনুধাবন করতে পারবো যে আমরা অতিরিক্ত ভীতিপ্রবণ, তখনই আমাদের মনে প্রশ্ন আসতে পারে কীভাবে এই ভয়কে জয় করা যায়? আর এ সম্পর্কিত তিনটি কৌশলের কথাই নিচে বর্ণনা করা হয়েছেঃ

১. পরিস্থিতি সম্পর্কে প্রকৃত ধারণা রাখুন

অনেক সময় আমাদের ভয়ের মূল কারণ হচ্ছে পরিস্থিতি সম্পর্কে তির্যক (ভিন্ন) ধারণাপোষণ। আমাদের শঙ্কার ভিত্তি হচ্ছে ভুল ধারণা। কিন্ত এই ভুল ধারণাগুলো শুধরে নেয়ার মাধ্যমে পরিস্থিতি সম্পর্কে আমরা প্রকৃত জ্ঞান অর্জন করতে পারি।

নিচের প্রশ্নগুলো করার মাধ্যমে আপনার ভয়ঙ্কর চিন্তাভাবনাগুলোর প্রকৃত পরিস্থিতি অনুধাবন করার চেষ্টা করুনঃ

    ক. আমার ধারণা যদি সত্য হয় তবে কতোটা খারাপ পরিস্থিতির সৃষ্টি হবে?

    খ. ভয়কে যদি সঠিকভাবে অনুধান করা যায় তবে কী ঘটতে পারে?

    গ. ভয় থাকা সত্ত্বেও কাজ করলে আমার জন্য সর্বোত্তম ফলাফল কী হতে পারে?

যখন আপনি এই প্রশ্নগুলোর উত্তর দিতে পারবেন, তখন আপনার কোনো ঘনিষ্ঠ বন্ধুর সাথে সেগুলো নিয়ে আলোচনা করুন। আপনার অবস্থার উপর ভিন্ন দৃষ্টিভঙ্গীর মতামত আপনাকে পরিস্থিতি সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা পেতে সাহায্য করবে। আপনি অনুধাবন করতে পারবেনঃ

    - সম্ভাব্য সবচেয়ে খারাপ ফলাফলও খুব বেশি মন্দ নয়, যা আপনি সামাল দিতে পারবেন।

    - সম্ভাব্য সবচেয়ে ভালো ফলাফলটিও খুবই সন্তোষজনক।

২. ভয়কে কৌতুহল দিয়ে প্রতিস্থাপন করুন

ন্যাশনাল জিওগ্রাফিকের (National Geographic) একটি বিজ্ঞাপন থেকে আমি এ শিক্ষাটি পেয়েছি। আতঙ্কিত অবস্থায় আপনি নিজের ও পৃথিবীর/অন্য মানুষদের মাঝে একটি পৃথকীকরণ প্রাচীর তৈরি করেন। অন্যের সম্পর্কে এই ধরনের উপলব্ধি একটি হুমকি হয়ে দাঁড়ায়, আর আপনি মনে মনে ভাবতে থাকেন, “আমার সম্পর্কে সে কী ভাববে?”, “এটা যদি কাজ না করে তখন কী হবে?”, “আমি ব্যর্থ হলেই বা কী হবে?”। এই ধরনের চিন্তাভবানা একজন মানুষকে যেকোনো ধরনের পদক্ষেপ গ্রহণ করা থেকে রুদ্ধ করে রাখে।

কিন্তু আপনি যখন কৌতূহলী হবেন তখন এটি আপনাকে মুক্ত করে দিবে এবং প্রবল উৎসাহ যোগাবে। এভাবেই ভয়ঙ্কর চিন্তাভাবনাগুলো কৌতূহলী চিন্তাভাবনা দিয়ে প্রতিস্থাপিত হয়ে যায়।

তাই আরো বেশি কৌতূহলী হতে, “আমার ভয় হয়, তারা হয়তো আমার পরিকল্পনা পছন্দ করবে না” জাতীয় নেতিবাচক চিন্তাভাবনাকে “অন্যেরা কী মনে করে তা জানতে আমি আগ্রহী” দিয়ে বদলে ফেলুন। একজন কৌতূহলী মানুষে পরিণত হোন যিনি নতুন মতামত ও অভিজ্ঞতা অর্জনে সর্বদা উদার।

৩. আল্লাহর উপর বিশ্বাস রাখুন

আল্লাহ (সুবহানাহু ওয়া তা’আলা) কুর’আনে বলেনঃ

নিশ্চয়ই যারা বিশ্বাস স্থাপন করেছে, সৎকাজ করেছে, নামায প্রতিষ্ঠিত করেছে এবং যাকাত দান করেছে, তাদের জন্যে তাদের পুরষ্কার তাদের পালনকর্তার কছে রয়েছে। তাদের কোন শঙ্কা নেই এবং তারা দুঃখিত হবে না।
[সূরা আল-বাক্বারাঃ ২৭৭]
আল্লাহ সুবহানাহু ওয়া তা’আলার উপর যদি আপনার ভরসা থাকে তবে আপনি যে কোনো বাধা অতিক্রম করতে পারবেন। এ ব্যাপারে আল্লাহ আমাদের আবারো নিশ্চয়তা দিয়ে বলেছেনঃ

যদি আল্লাহ তোমাদের সহায়তা করেন, তাহলে কেউ তোমাদের উপর পরাক্রান্ত হতে পারবে না। আর যদি তিনি তোমাদের সাহায্য না করেন, তবে এমন কে আছে, যে তোমাদের সাহায্য করতে পারে? আর আল্লাহর ওপরই মুসলমানগনের ভরসা করা উচিত।
[সূরা আল-ইমরানঃ ১৬০]

হৃদয়ের গভীরতা থেকে যদি আপনি বিশ্বাস করেন যে, মহাবিশ্বের স্রষ্টা আপনার সর্বোচ্চ কল্যাণ চান, তবে যা-ই ঘটুক না কেন, আপনি শঙ্কিত হবেন না। যখনই আপনি বুঝবেন যে ফলাফল যা-ই ঘটুক না কেন, আপনি সঠিক সিদ্ধান্তই নিচ্ছেন, তখন আপনি তা প্রশান্তভাবেই মেনে নিবেন। তাই ভয় পাওয়ার কিছু নেই, কারণ মহাবিশ্বের স্রষ্টা যা কিছু করছেন তা-ই আপনার জন্য সর্বাধিক কল্যাণকর এই জ্ঞানের মাধ্যমে পরিতৃপ্ত হওয়ার চাইতে উত্তম আর  কিছু নেই।

যখন আপনি ভয়কে এড়িয়ে সিদ্ধান্ত নিতে সক্ষম হবেন, তখন সময় নিয়ে তা উপভোগ করুন! এটি আপনার মনোবলকে দৃঢ় করবে এবং আপনি অনুভব করবেন যে ভয়ের মুখোমুখি হওয়ার সাহস রাখা একটি সন্তোষজনক অভিজ্ঞতা।

দুঃসাহসী হোন - মুসলিম হোন।

অর্থাৎ এতক্ষণ আমরা কীভাবে ভয়কে জয় করতে হয় সে ব্যাপারে আলোচনা করলাম। আমাদের জানান আপনার সবচেয়ে বড় ভয় কী কিংবা শেয়ার করুন ভয়কে জয় করা সম্পর্কিত আপনার অভিজ্ঞতা! নিচে আমরা আপনার মতামতের অপেক্ষায় থাকলাম।

মূল লেখকউৎস
আরিফ ও আলী ভাকিলwww.ProductiveMuslim.com

0 on: "ভয়কে জয় করার তিনটি শক্তিশালী কৌশল"