সোমবার, ২৪ ফেব্রুয়ারী, ২০১৪

বই পরিচিতিঃ কুরআন অধ্যয়ন সহায়িকা



আসসালামু আলাইকুম,
আশা করি আল্লাহর রহমতে সবাই ভালো আছেন। আমরা যারা সামান্য ধর্ম কর্ম পালনের চেষ্টা করি, আমাদের সকলেরই মোটামুটি ইচ্ছা থাকে কুরআনে কী লেখা আছে তা বোঝার, জানার এবং মানার। সেই অনুযায়ী অনেকেই হয়তো অনেকবার ব্যক্তিগত উদ্যোগও নিয়েছিকিন্তু দুর্ভাগ্যজনক হলেও সত্য যে, আমাদের অধিকাংশেরই উদ্যোগ সফলতার মুখ দেখেছে খুব কম। কারণ, আমাদের সামনে ছিল না কোন নির্দিষ্ট নিয়ম বা গাইড। তাই আমার এই লেখাটির মাধ্যমে এমন একটি বই সম্পর্কে জানানোর চেষ্টা করবো যেটি আপনাকে কুরআন পাঠের ক্ষেত্রে সহায়তা করবে অনেকটা ব্যক্তিগত সহকারীর মতো। তাই কথা না বাড়িয়ে চলুন সংক্ষেপে বইটি সম্পর্কে কিছু তথ্য জেনে নেই।

কুরআন অধ্যয়ন সহায়িকাবইয়ের নামঃ কুরআন অধ্যয়ন সহায়িকা

লেখকঃ খুররম মুরাদ

অনুবাদকঃ মুহাম্মদ কামারুজ্জামান

সংক্ষিপ্ত বর্ণনাঃ আমি বইটির ভূমিকায় লেখকের বলা কিছু কথা তুলে ধরছি যা আপনাদের বইটি সম্পর্কে একটি সাধারণ ধারণা পেতে সাহায্য করবে ইনশা আল্লাহ।

আমি একজন সু-পণ্ডিত মুফাস্‌সিরও নই অথবা পণ্ডিত গবেষকদের জন্যও এই বই লিখছি না। শিক্ষা বা দিক-নির্দেশনা দেয়ার সাহস আমি করছি না। কারণ এ কাজের যোগ্যতা আমার নেই। আমি সেইসব সাধারণ অনভিজ্ঞ, অশিক্ষিত কুরআন সন্ধানী লোক বিশেষভাবে যুবক-যুবতীদের জন্য লিখছি, যারা আমার মত কুরআন বুঝার আকাঙ্ক্ষা পূরণ, কুরআনের মর্মবাণী এবং কুরআন অনুযায়ী জীবন পরিচালনার জন্য কঠিন সংগ্রামে নিয়োজিত। আমি ছাত্রদের জন্য এমন একটি বিষয়ই লিখছি, যা আমি নিজেই শিখছি। আমার সমস্ত দুর্বলতাসহ কুরআনের সহজ এবং পুরস্কৃত পথে চলতে একজন পথচারী হিসেবে আমার হোঁচট খাওয়া ও চড়াই-উৎরাই এর অভিজ্ঞতা যা আমি উপলব্ধি করেছি এবং প্রয়োজনীয় মনে করেছি তা-ই এই বইয়ের মাধ্যমে আর একজন কুরআনের পথিকের জন্য লিখছি। এ ব্যাপারে আমি নিশ্চিত যে, তারা তাদের গভীর আন্তরিকতা, নিষ্ঠা এবং যোগ্যতার মাধ্যমে এই বইতে আমি যে উপহার তাদের দিয়েছি তাকে আরও উন্নত করতে সক্ষম হবেন।

এই বইটির ৭ টি অধ্যায় রয়েছে। প্রত্যেকটি কুরআনের পথ পরিক্রমায় বিভিন্ন দিকের উপর আলোকপাত করেছে। প্রথম অধ্যায়ে আছে আমাদের জীবনে কুরআনের পথে চলার অর্থ বা তাৎপর্য কী। দ্বিতীয় অধ্যায়ের সূচনায় হৃদয় ও মনের গভীরে কোন সব শর্তের সমাবেশ ঘটাতে হবে, তা আলোকপাত করা হয়েছে। হৃদয়, মন ও দেহের জন্য কোন ধরনের মেজাজ ও তৎপরতা প্রয়োজন তা বর্ণনা করা হয়েছে তৃতীয় অধ্যায়ে। চতুর্থ অধ্যায়ে আছে অধ্যয়নে কী ধরনের বিধি মেনে চলা উচিত। পঞ্চম অধ্যায়ে কেন এবং কীভাবে বুঝতে হবে। ষষ্ঠ অধ্যায়ে আছে একজন মানুষ কী করে তার জীবনকে কুরআনের মিশনের পরিপূর্ণতার পথে উৎসর্গ করতে পারে। মহানবী (সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম) পবিত্র কুরআনের বিভিন্ন নির্দিষ্ট অংশ সম্পর্কে কী বলেছেন, তা একটি পরিশিষ্টে সন্নিবেশিত হয়েছে। অন্য একটি পরিশিষ্টে ব্যক্তিগত ও সামষ্টিক অধ্যয়নের জন্য একটি পাঠক্রম নির্দেশ করা হয়েছে, যা অনেকের জন্য বেশ কাজে লাগতে পারে। পাঠ-সহায়িকা হিসেবেও আরও কিছু জিনিস সংযোজিত হয়েছে।

প্রকাশকঃ এ.কে.এম নাজির আহমদ, পরিচালক, বাংলাদেশ ইসলামিক সেন্টার

সর্বোচ্চ খুচরা মূল্যঃ ৮০ টাকা মাত্র

প্রাপ্তিস্থানঃ কাঁটাবন মসজিদ কমপ্লেক্স (কাটাবন মোড়), ঢাকা

পাদটীকাঃ

[১] কুরআন অধ্যয়ন সহায়িকা, পৃষ্ঠা ১৬

[২]কুরআন অধ্যয়ন সহায়িকা, পৃষ্ঠা ১৮

0 on: "বই পরিচিতিঃ কুরআন অধ্যয়ন সহায়িকা"