শুক্রবার, ২৬ সেপ্টেম্বর, ২০১৪

বই পরিচিতিঃ ইসলামী পুনর্জাগরণ : সমস্যা ও সম্ভাবনা



আস্‌সালামু আলাইকুম। আশা করি আল্লাহর রহমতে ভালো আছেন। আজ আবার হাজির হলাম বই পরিচিত নিয়ে। আজকের বই ড. ইউসুফ আল কারজাভী রচিত ইসলামী পুনর্জাগরণঃ সমস্যা ও সম্ভাবনা চলুন কথা না বাড়িয়ে জেনে নেই বইটি সম্পর্কে কিছু তথ্য।
ইসলামী পুনর্জাগরণ : সমস্যা ও সম্ভাবনা 
বইয়ের নামঃ ইসলামী পুনর্জাগরণঃ সমস্যা ও সম্ভাবনা

লেখকঃ ড. ইউসুফ আল কারজাভী

অনুবাদকঃ মুহাম্মাদ সানাউল্লাহ আখুঞ্জী

সংক্ষিপ্ত বর্ণনাঃ ড. ইউসুফ আল কারজাভী ইসলামী পুণর্জাগরণ : সমস্যা ও সম্ভাবনা বইটি মূলত তরুণদের উদ্দেশ্য করে লিখেছেন তরুণ বলতে এখানে আমি ইসলামের পথে যারা নতুন তাদের নির্দেশ করছি। আলহামদুলিল্লাহ! আমাদের সমাজে আবারো দেখা দিয়েছে ইসলামী পুনর্জারণ। ইসলামী পুনর্জাগরণের সাথে সাথে তরুণদের মাঝে দেখা দিচ্ছে নানা সমস্যা। আর এসব সমস্যার মধ্যে উল্লেখযোগ্য হচ্ছে চরমপন্থা অবলম্বন কিংবা দ্বীনের ব্যাপারে একেবারে গাফেল হয়ে পড়া। ইসলামের খুঁটিনাটি বিষয়ের প্রতি মাত্রাতিরিক্ত  গুরুত্ব আরোপ করতে গিয়ে একদল দ্বীনকে পরিণত করছে বিধি-নিষেধের বেড়াজালে আর অপর দল হয়ে পড়ছে দ্বীনের ব্যাপারে একেবারে গাফেল। বইটিতে লেখক অত্যন্ত সুন্দর ও বাস্তবসম্মতভাবে সমস্যাগুলোর পেছনের কারণ ও সেগুলোর যুক্তিসঙ্গত সমাধান দেয়ার চেষ্টা করেছেন, যা আমাদেরকে মূলে ফিরিয়ে যেতে তথা মধ্যমপন্থী জাতিতে পরিণত হতে সহায়তা করবে। তরুণদের উদ্দেশ্যে লেখা হলেও বইটিতে ইসলামিক আলিম ও অভিভাবকদের জন্যও অনেক উপদেশ রয়েছে। কারণ তরুণদের চরমপন্থা অবলম্বনের পেছনে তাদেরও প্রভাব রয়েছে। তাই বলা যায়, বইটি পাঠ করে যেকোনো পাঠকই হবেন উপকৃত। বইটি সম্পর্কে আরো বিস্তারিত জানতে যতো তাড়াতাড়ি সম্ভব পড়ে ফেলুন। ইনশা আল্লাহ ভালো লাগবে।

আমি মুসলিম তরুণদেরকে দিবাস্বপ্ন ও অবাস্তব ভাববাদিতা পরিহার করার উপদেশ দিচ্ছি। তাদেরকে ধূলোর ধরণীতে নেমে বড় বড় শহরের বস্তি ও গ্রামের নিপীড়িত মানুষের সাথে মিশতে হবে। এখানেই নির্ভেজাল পুণ্য, সরলতা ও পবিত্রতার উৎস নিহিত আছে। এসব মানুষ অভাবের তীক্ষ্ণ খোঁচায় দিশেহারা হয় নাএখানে সমাজ পরিবর্তন, পুনর্গঠন ও আন্দোলনের বিপুল উপাদান ছড়িয়ে আছে। এদের সাথে মেলামেশা করে তাদের অশিক্ষা-কুশিক্ষা দূর করে এবং তাদের খারাপ দিকগুলো বর্জন ও সুকৃতির বিকাশে উদ্যেগী হতে হবে। এজন্যে সংঘবদ্ধ ও সম্মিলিত প্রয়াস চাই। নিপীড়িতদের দুঃখ-কষ্ট লাঘব করা এবং তাদেরকে সঠিক পথে এনে জিহাদের কাতারে শামিল করার প্রচেষ্টাও ইবাদাহর মধ্যে গন্য। ইসলামে দাতব্য কাজে উৎসাহ দেয়া হয়, এটি ব্যক্তিগত ও সামষ্টিক কর্তব্যের অন্তর্ভুক্ত।

ইতিবাচক ও নেতিবাচক, জয় ও পরাজয় তথা সকল বিষয় সমন্বিত একটি জাতির ইতিহাস হচ্ছে সমৃদ্ধ খনির মতো যা থেকে সম্পদ আহরণ করে একটি জাতি তার বর্তমান গড়ে তোলে। যে জাতি ইতিহাসকে উপেক্ষা করে তার অবস্থা স্মৃতিভ্রংশ মানুষের সাথে তুলনীয়, যার কোনো মূল বা দিক-দর্শন নেই।

প্রকাশকঃ  আহসান পাবলিকেশন

সর্বোচ্চ খুচরা মূল্যঃ ৮৫ টাকা মাত্র

প্রাপ্তিস্থানঃ কাঁটাবন মসজিদ কমপ্লেক্স (কাঁটাবন মোড়), ঢাকা।

পাদটীকাঃ

[১] ইসলামী পুনর্জাগরণ সমস্যা ও সম্ভাবনা, পৃষ্ঠা ১৩২

[২] ইসলামী পুনর্জাগরণ : সমস্যা ও সম্ভাবনা, পৃষ্ঠা পৃ ৬৭

0 on: "বই পরিচিতিঃ ইসলামী পুনর্জাগরণ : সমস্যা ও সম্ভাবনা"